মানবাধিকারকর্মী রুবি হকের ২য় মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে স্মরণসভা

সংবাদ বিজ্ঞপ্তি ডেস্ক
সত্যবাণী

লন্ডন: বাংলাদেশ হিউমেন রাইটস কমিশন, যুক্তরাজ্য, গত ২৫শে মে শনিবার পূর্বলন্ডনের একটি হলে প্রয়াত মানবাধিকার নেত্রী ও নারী মুক্তি আন্দোলনের প্রতিভূ রুবি হকের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক স্মরণসভার আয়োজন করে। সংগঠনের সভাপতি আব্দুল আহাদ চৌধুরীর সভাপতিত্বে এবং যুবনেতা জুবায়ের আহম্মদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে প্রবীন রাজনৈতিক অভিভাবক সুলতান মাহমুদ শরীফ এবং প্রধানবক্তা হিসাবে বীর মুক্তিযোদ্ধা লেখক গবেষক দেওয়ান গউস সুলতান উপস্থিত ছিলেন।

সভায় রুবি হকের পরিবার পরিজনসহ কমিউনিটির অনেক জ্ঞানীগুনি ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সভায় বক্তব্য রাখেন, সর্বজনাব, সুলতান মাহমুদ শরিফ, দেওয়ান গউস সুলতান, যুবনেতা জামাল আহম্মদ খান, ফ্রিডম অফ লন্ডন, বিশিষ্ট সমাজকর্মী রহমান জিলানী, ডঃ মুখলেছুর রহমান মুকুল, মানবাধিকার নেতা আব্দুল মজিদ, মানবাধিকার নেত্রী রোজ কাজী, বিশিষ্ট সংগীত শিল্পী জয়িতা চৌধুরী, উদীচী শিল্পী গোষ্ঠির কর্নধার গোলাম মোস্তফা, রুবি হকের চাচা শাহ আলফাজুর রহমান, সাবেক স্পীকার আহবাব হোসেন, ডঃ আনসার আহম্মদ উল্লাহ, বিশিষ্ট রাজনীতিবিদ আব্দুর রাজ্জাক, প্রফেসর মিসবাহ কামাল, মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মেফতাহ ইসলাম, শিক্ষাবিদ ও কবি রেহানা খানম রহমান বি ই এম, মাহফুজা তালুকদার ফ্রিডম অফ লন্ডন, চিত্রনায়িকা রুখসানা হাসি সোনিয়া, সাংবাদিক মাহমুদুর রহমান শানুর, বিশিষ্ট শিক্ষাবিদ ফেরদৌস হালিম খান, হেনা বেগম, রুবি হকের বড় মেয়ে কাজী সাদিয়া তাবাসসুম হক জাকি, রুবি হকের পাঠ্যসাথী মিনা রহমান, শিক্ষাবিদ দেবব্রত চৌধুরী, সাংবাদিক বাতিরুল হক সরদার, সাংবাদিক আব্দুর কাদির চৌধুরী মুরাদ, সাংবাদিক শাহ মুস্তাফিজুর রহমান বেলাল, জাহানারা রহমান, শিক্ষক মোস্তফা কামাল মিলন, ফারহানা খান মিমি, মোয়াজ্জেম হোসেন লাবু, ইভা শারমিন শুভা, মজিবুল হক মনি প্রমূখ।
সভায় উপস্থিত ছিলেন বৃটিশ বাংলাদেশী টিচার এসোসিশেয়শনের সাধারন সম্পাদক সিরাজুল বাসিত চৌধুরী, বিশিষ্ট রাজনীতিবিদ শাবুল শামছুজ্জামান প্রমূখ।

সভায় বক্তারা বলেন, রুবি হক একজন প্রগতিশীল ভাবনার মহিয়সী নারী ছিলেন, তিনি অত্যন্ত স্পষ্ঠভাষী, উদ্যমী, পরিশ্রমী ও প্রতিশ্রুতিশীল সংগঠক ও নারীমুক্তি এবং মানবাধিকার নেত্রী ছিলেন। তিনি একাধারে একজন অসম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী এবং বাংলা ও বাংগালী সংস্কৃতির প্রতি নিবেদিত প্রান এক প্রত্যয়ী নারী নেত্রী ছিলেন। রুবি হকের জীবন ও কর্ম বিলাতে নারী সমাজের জন্য এক উজ্জ্বল উদাহরন তথা অনুসরনীয় ও অনকরনীয় হয়ে থাকবে।

সভায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং দোয়া পরিচালনা করেন মাওলানা হাফেজ জিল্লু খান।
পুরো অনুষ্ঠানের মিডিয়া কাভারেজে ছিলো অনলাইন পোর্টার হাওয়া টিভি এবং ২৬শে টেলিভিশন।

You might also like