ইসরায়েলকে অস্ত্র দেওয়া বন্ধে যুক্তরাজ্যে সংসদ ঘিরে মানববন্ধন

আনসার আহমেদ উল্লাহ
কন্ট্রিবিউটিং এডিটর, সত্যবাণী

লন্ডন: বৃহস্পতিবার, ১৮ জুলাই, হ্যান্ডস অ্যারাউন্ড পার্লামেন্ট – স্টপ আর্মিংইজরায়েল প্যালেস্টাইন সলিডারিটি ক্যাম্পেইন দ্বারা সংগঠিত হয়গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানোর জন্য নতুন লেবারপার্টির সরকারের প্রথম দিনে হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায়নেমেছিল। হাজার হাজার ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারী গাজায়যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে সংসদের দিকে মিছিল করেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে কমপক্ষে৩৮,০০০ফিলিস্তিনি নিহত হয়েছে এবং প্রায় ১৬,০০০শিশু সহ জনমারা গেছে এবং দুই মিলিয়ন মানুষ অপর্যাপ্ত খাদ্য, জল, আশ্রয় এবংস্বাস্থ্য পরিষেবা নিয়ে বেঁচে থাকার জন্য লড়াই করছে।

আন্তর্জাতিক অপরাধ আদালত (ICC) ইসরায়েলি নেতাদের জন্যগ্রেপ্তারি পরোয়ানা চাওয়া সত্ত্বেও, ইউকে ইসরায়েলে অস্ত্র রপ্তানিরঅনুমতি দেওয়া অব্যাহত রেখেছে এবং দুর্ভোগ কমাতে গাজার মাটিতেকাজ করা মানবিক সংস্থা UNRWA-তে তহবিল বন্ধ করে চলেছে।

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের পর এবং নতুন সরকার কাজ শুরুকরার সাথে সাথে, ফিলিস্তিনের লক্ষ লক্ষ সমর্থক লন্ডনের রাস্তায়মিছিল এবং পার্লামেন্টে সমাবেশ করে । তাদের দাবিগুলি গভর্নিংপার্টির সাথে পরিবর্তিত হয়নি – তারা ইসরায়েলের জন্য যুক্তরাজ্যেররাজনৈতিক, কূটনৈতিক, আইনী এবং সামরিক সমর্থনের অবসান চায়যেখানে এটি আন্তর্জাতিক বিচার আদালত (ICJ) গণহত্যার একটিযুক্তিসঙ্গত মামলা হিসাবে স্বীকৃতি দেয়।

বিক্ষোভকারীদের মধ্যে বেঙ্গলিস ফর প্যালেস্টাইন (BfP) এবং ব্রিটিশবেঙ্গলি হিস্ট্রি ফোরাম (BBHF) এর সদস্য সহ শত শত বাঙালিঅন্তর্ভুক্ত ছিল, যারা “গাজায় গণহত্যা বন্ধ করার জন্য আবারোপদক্ষেপ নেওয়ার” দাবি করে ।

জাতিসংঘের শীর্ষ আদালত, ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস(আইসিজে), গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যার জন্যইসরায়েলকে অভিযুক্ত করে জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার আনাএকটি মামলা বিবেচনা করছে।

You might also like