কত গাঁথা-কত সুর: পর্ব-৫

 সৈয়দ জগলুল পাশা

 

পর্ব-৫:  স্মৃতিময় শান্তি নিকেতন

আগের পর্ব অনুযায়ী ১৯৮১ সালের জুন মাসে আমি শান্তি নিকেতনে যাবো। প্রথম যাত্রা, তাই কলকাতা থেকে আরেক জন সাথী মনোজ কে নিয়ে নিলাম। মনোজ পরিবারের সে ছাড়া আর সব সিলেট সংস্কৃত কলেজের অধক্ষ মহোদয়ের পরিবারের মাধব, শিবানী, শ্যামলীরা থাকে সিলেটের কাষ্টঘরে। আজ ওরা কোথায় জানিনে। মনোজকে তাঁর মামাবাড়ি থেকে নিয়ে শিয়ালদহ ষ্টেশনে চড়ে বসলাম ট্রেনে। বোলপুরে নামলাম। পর্যটন গেষ্ট হাউস বেশ ছিমছাম। আমাদের খুব ভালো লাগছিলো। সেখান থেকে শান্তি নিকেতন কয়েক কিলোমিটার। তর সইছিলনা। আমরা বিকেলে বেরিয়ে ক্যাম্পাসে এসে হেটে ঘুরছি। ঐদিনের জন্য সব বন্ধ হয়ে গেছে তখন।

ঘুরতে ঘুরতে শান্তি নিকেতনের আবাসিক এলাকায় চলে এসেছি। সবুজের শ্যামলিমায় সুন্দর একতলা বাড়ির সামনে দিয়ে হাটছি আবছা আলোয়। এক বাড়িতে সিলেটি ভাষার আওয়াজ পেয়ে আমরা থমকে দাড়িয়ে গেলাম। ইতস্তত করছি আমরা, একটু এগিয়ে গিয়ে দেখলাম অতিশয় বৃদ্ধ শুভ্র বসনের একজন ইজি চেয়ারে বাড়ির সামনের বাগানে বসে। সাহস সঞ্চয় করে ঢুকে গিয়েছি। কে?  উত্তরে বললাম, আমরা সিলেট থেকে এসেছি। কিশোরী কে ডেকে চেয়ার আনালেন, আদরে বসতে দিলেন। আমাদের বৃত্তান্ত জানলেন খুঠিয়ে খুঠিয়ে – বিশ্বভারতীর রিডার সংস্কৃত পন্ডিত ড. সুখময় সপ্ততীর্থ। আমরা তাঁর মত অশীতিপর শ্রদ্ধাবান লোকের আর কোন পরিচয় জিজ্ঞেস করতে পারছিলামনা। আমার বাড়ি কোথায় জানার পর জিজ্ঞেস করলেন -তোমার গ্রামের পাশে ইশাক পুরের নদী তীরের বড় বটগাছটি কি এখনও আছে? জানতে পারলাম তাঁর বাড়ি ছিল ওখানে। বলতে না পারায় মৃদু আদরের ভৎসর্ণা  করে বললেন, ‘তোমরা এ যুগের ছেলেরা এসবের খেয়াল রাখো না’। কবিগুরু তাঁকে নিয়ে গিয়েছিলেন শান্তি নিকেতনে সংস্কৃত পড়ানোর জন্য। আরো অনেক সিলেট রত্নকে অবশ্য কবিগুরু নিয়েছিলেন তথায়। সপ্ততীর্থ ড. সুখময়ের উপাধি। তিনি আমাদের আপ্যায়ন করলেন। কত বড় মানুষের সাথে দেখা হয়েছে তা বুঝেছি পরে। তারপর আমরা বেরিয়ে এসে হাঁটছি- চলে আসবো বলে। অদূরে আরেক বাড়ি থেকে ভেসে আসছিল রবীন্দ্র সংগীত। পথচারী এক ভদ্রলোককে জিজ্ঞেস করলাম -কে গাঁয়?  উনি বললেন – মনে হয় দিদি। কনিকা বন্দোপধ্যায়- তখন তিনি প্রধান শিল্পী ও সংগীত ভবনের শিক্ষক। এভাবে “মেঘ না চাইতেই অনেক বৃষ্টি” আমরা পেয়েছি। ওই যাত্রায় কলকাতায় রবীন্দ্র সদনে একাকী একদিন সন্ধ্যায় অনুষ্টানে টিকিট কেঁটে গান শুনতে ঢুকেছিলাম। দেখি একক অনুষ্ঠানে একজন বয়োজ্যেষ্ঠ শিল্পী শোনাচ্ছেন -রবীন্দ্র সংগীত, এর কাল, প্রেক্ষিত এবং বিশ্লেষণ করছেন সুর। তিনি বিশ্ব সভায় নন্দিত রবীন্দ্র সংগীতের আরেক দিকপাল আচার্য শান্তিদেব ঘোষ। তাঁর বর্ণনায় ” কৃষ্ণকলি আমি তাঁরেই বলি” গান শুনে জানলাম এর অসাধারণত্ব। শুনলাম- লালন প্রভাবান্বিত রবীন্দ্রনাথের গান।

২০১৭ সালে সর্বশেষ ভ্রমনের সময় ভ্রমনসঙ্গীদের সাথে শান্তি নিকেতনে মধ্যাহ্নভোজ উপভোগ করছেন লেখক।

শান্তি নিকেতনে মূল ঘুরাঘুরি তখনও শেষ হয়নি। পরদিন দেখলাম কবিগুরুর বাড়ি গুলো।  উদয়ন, উত্তরায়ণ, উদীচী, শ্যামলী, পুনশ্চ, কোনার্ক। বাইরে মনোজকে পাহারায় দাড় করিয়ে শ্যামলীতে কবিগুরুর বিছানায় একটু শুয়েও দেখলাম।
দেখলাম আমতলা, ছাতিম তলা, কলা ভবন, চীনা ভবন, সংগীত ভবন। রবীন্দ্রনাথের আঁকা ছবির প্রদর্শনী গ্যালারী। তখন অত ভীড় ছিলো না শান্তি নিকেতনে। রবীন্দ্রনাথ ঠাকুর এত শিল্প শাখায় কিভাবে বিচরণ করলেন -তা জানতে ও বুঝতে গিয়ে বাংলাদেশের এক শিল্পগুরু শিল্পী জনাব কাইয়ুম চৌধুরীকে সাক্ষাতে জিজ্ঞেস করেছিলাম কবিগুরুর চিত্রকলার রূপ সম্পর্কে। তিনি বলেছিলেন- যিনি ” আজ জোত্সনা রাতে সবাই গেছে বনে ” রূপকল্প রচনা করতে পারেন, তাঁর পক্ষে এসব সাধন করাইতো সম্ভব।

শিল্পী রামকিংকরের ভাষ্কর্য জড়িয়ে রেখেছে শান্তি নিকেতন। পাথর কেটে করা শিল্প কর্ম দেখে মনে হয় – একটি ছোটখাটো মানুষ এটা কিভাবে পারলেন। যামিনী রায়ের কাজ দেখে মনে হয় তাঁর চিত্রকলার রং কেনইবা ফিঁকে হয়ে যায়না।

শান্তি নিকেতনে বাংলা সাহিত্য বিভাগে একজন সিলেটি শিক্ষকের সাথে দেখা করে আশীর্বাদ নিয়েছি – তাঁর নাম মনে নেই। প্রয়াত সাহিত্যিক সত্যেনদা’র দিদির শান্তি নিকেতনের বাসায় যাই। দুই কিলোমিটার দূরের কবিগুরুর কৃষি ও দারিদ্র দূরীকরণ প্রকল্প এলাকা শ্রীনিকেতনে যাই। সেখান থেকে কাঁধে ঝোলানো ব্যাগ কিনি। একদিন পর ট্রেনেই ফেরত আসি কলকাতা।

শান্তি নিকেতন যাওয়ার পথে বোলপুরের ‘গ্রাম ছাড়া ঐ রাঙা মাটির পথ’-এ ভ্রমন সঙ্গীরাসহ লেখক।

আমি আরও দু’বার শান্তি নিকেতন গিয়েছি। ৩৫/৩৬ বছর পর, ইন্দো -বাংলা সিলেট উৎসব ২০১৪ ও ২০১৭ এর অনুষ্টান উপলক্ষে কলকাতা সফর কালে। দ্বিতীয় বার গিয়েছি আমার সহধর্মিণী সুরাইয়া ইয়াসমিন, বন্ধু ইমাম মেহেদী এনাম পরিবার ও ২৫ জন সংগী নিয়ে বড় মিনি বাসে। পথিমধ্যে বর্ধমানে লেংচা নামক মিষ্টি খাওয়াসহ আমরা সদ্য সমাপ্ত পৌষ মেলার ভাংগা মেলা দেখলাম। সেবার শ্রীমতী ইন্দিরা গান্ধী যে ছাত্রী নিবাসে থাকতেন তা দেখা যোগ হল। বন্ধু ইমাম মেহদি এনাম খাওয়ালেন -দই। পরের বার তথা তৃতীয় বার গিয়েছি ভাড়া কার যোগে আমার মামাতো ভাই সৈয়দ আনাস পাশা, তাঁর স্ত্রী আমার খালাতো বোন কলি এবং আমাদের মেন্টর শ্রদ্ধেয় সাবেক সচিব জনাব সুহেল আহমদ চৌধুরী কে নিয়ে। আমরা একত্রে জোড়াসাকো’র ঠাকুর বাড়িও দেখেছি। কফি হাউসে সুহেল স্যার ও আনাস দম্পতির অনেক ভালো সময় কেটেছে । শান্তি নিকেতনে ৫ ঘন্টায় কার যোগে যাবার অনেক সুবিধা ছিল। পথে পথে থেমে চা-নাস্তা, একটু জিরিয়ে নেয়া, লেংচা কেনা ও বোলপুরের রাংগামাটির বনে ছবি তোলা, সব উপভোগ করা হয়। কেবল যন্ত্রণা ছিল আমাদের সবজান্তা ড্রাইভার মহাশয়ের সর্ব বিষয়ে অগাধ পান্ডিত্য। তিনি কেবল কবি কাজী নজরুল ইসলাম  কে, বা তাঁর ঠিকুজী -বাড়িঘর কিছুই জানতেন না। শান্তি নিকেতনে এবার কবিগুরু’র শ্যামলী বাড়ি পুননির্মিত হতে দেখলাম। বাংলাদেশ গ্যালারী ও পুরোনো জার্মান ছাপা মেশিন দেখা হল। শ্রীনিকেতন অনেক বিস্তৃত এখন। সেখানে গেষ্ট হাউস ও অনেক কুটির শিল্প সম্ভার। দেখলাম অনেক মানুষ গাইডের কাজ করে। মনে হলো সিলেটের পর্যটন কেন্দ্রে আমরাও পারি। শ্রীনিকেতনে গ্রামীন লাঞ্চ উপভোগ করেছি। রবীন্দ্র স্মৃতি’র পাশাপাশি আমাদের নিজেদের সংগ উপভোগ করেছি খুব। অতঃপর কলকাতা ফিরে আসা। পেছনে পড়ে রইল স্মৃতিময় শান্তি নিকেতন। আবার কখনো হয়তো যাওয়া হবে- হয়তোবা না। (চলবে)

(সৈয়দ জগলুল পাশা: লেখক, সমাজকর্মী ও অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা)

You might also like