ডালাস ফোবানার প্রস্তুুতি

জুয়েল সাদত
সত্যবাণী

আমেরিকা: ফোবানা উত্তর আমেরিকার প্রবাসীদের মধ্যে বন্ধন সৃষ্টি করে।৩৬ টি ফোবানার সফল সমাপ্তির পর ৩৭ তম ডালাস ফোবানার আয়োজন চলছে বিশাল আকারের।বাংলাদেশ এসোসিয়েশন অব নর্থ টেক্সাস ( বান্ট) একটি পরীক্ষিত সংগঠন।অতিতে তিনটি সফল ফোবানা করেছিল বান্ট।আগামী সেপ্টেম্বর এর ১,২ ও ৩ সেপ্টেম্বর টেক্সাসের ডালাসে বসবে তিনদিনের ফোবানা। পুরোদমে রিহার্সাল সহ নানা আয়োজনে যুক্ত রয়েছে হোস্ট কমিটি।

গত সপ্তাহে ফোবানার থিম সং রেকডিং হল।২০১৯ সালে ডালাসে ফোবানা কোভিডের কারনে হতে না পারায় পুরো ডালাস,অস্টিন, হিউস্টন,প্লানো এর প্রবাসীরা ২০২৩ সালের ডালাস ফোবানা নিয়ে আশাবাদী।৩৭ তম ফোবানার ভেন্যু টা এবার বেশ আলোচিত, ইরভিং সেন্টারের বিশাল আয়োজন বসবে । ইরভিং কনভেশন সেন্টার, লাস কলোনাস বুলভার্ড এর বিশাল হল রুম ও নানা সুযোগ সুবিধে ৩৭ তম ফোবানার বাড়তি আকর্ষন।কনভেনর হাসমত মোবিন জানান, আমাদের চেস্টা থাকবে ডালাসে ফোবানাটা অনেক আকর্ষনীয় ও অংশগ্রহণমুলক করে তোলা। অনেক্গুলো নতুন সেগমেন্ট যুক্ত হবে।

মেম্বার সেক্রেটারি সামসুদদোহা সাগর জানান, আমরা দিন রাত কাজ করছি, নানা নতুনত্বে ভরপুর থাকবে ডালাস ফোবানা।ডালাস ফোবানার গেস্ট রিলেশন এর দায়িত্বে কমিউনিটি নেতা রানা ওয়াদুদ জানান, আপনি আপনারা ফোবানা নিয়ে নানা বিভ্রান্তি শুনবেন, মুল ফোবানা একটাই। ৩৭ তম ডাসাস ফোবানা, ফোবানা একটি নিয়মে ও শৃঙ্খলায় চলা সংগঠন।ফোবানার চেয়ারম্যান এহসান চৌ হিরো জানান, ডালাস ফোবাবায় আমরা সকলের অংশগ্রহণ চাই, সেটা নিয়ে আমরা কাজ করছি। উত্তর আমেরিকায় ফোবানা একটি, সেটা ডালাস ফোবানা। ফোবানার এক্জিকিউটিভ সেক্রেটারি নাহিদুল খান সাহেল বলেন, ফোবানা তার চলমান ধারাবাহিকতায় ৩৭ তম ফোবানা করছে। একটি রেস্টুরেন্ট বসে কয়েকজন চা নাস্তা করে ঘোষনা দিলে ফোবানা হয় না। ফোবানা একটি সুসংগঠিত প্লাটফর্ম। প্রতিবছর নির্বাচনের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন হয়।

ডালাস ফোবানার কালচারাল সেক্রেটারি শেখ লিমন, জানান আমরা ডালাস ফোবানায় একটি ভাল কিছু উপহার দেবার চেস্টায়।। প্রাথমিক শিল্পীর একটি তালিকা তৈরী হয়েছে,সেটা আরোও আপডেট হবে। দেশের স্বনামধন্য অনেকেই থাকবেন। আমাদের দিনরাত রিহার্সাল চলছে। নানা সেগমেন্ট এ কাজ হচ্ছে। উত্তর আমেরিকার শিল্পীরা মুল্যায়ন পাবেন।৩৭ তম ডালাস ফোবানার হোস্ট বাংলাদেশ এসোসিয়েশন অব নর্থ টেক্সাস ( বান্ট) এর হোস্টিং এ ফোবানা হলেও হোস্ট কমিটিতে নানা প্রফেশনাল দের সম্পৃক্ত করা হয়েছে। মিডিয়া টিমের মুল দায়িত্বে আছেন রেজা রহামান ও সাংবাদিক জুয়েল সাদত। এবারের ডালাস ফোবানার মুল ভেন্যুর পাশের দুটো হোটেলই মুল আকর্ষন। আরভিং কনভেনশন সেন্টার টা বিশাল, পুরো সেন্টারটা ফোবানার জন্য ব্যবহৃত হবে।

গত ২০ জুন মিডিয়া টীমের জুয়েল সাদতের সাথে ওয়াশিংটন দুতাবাসের মিনিস্টার কমার্স সেলিম রেজার একটি ফলপ্রসূ আলোচনা হয়েছে, প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগ ও বাংলাদেশী পন্য ইমপোর্টের উপর দুতাবাস সেমিনার ও তথ্য কেন্দ্র করবে ফোবানায়।৩৭ তম ফোবানার কনভেনর হাসমত মোবিন জানান, চীফ গেস্ট ও আমন্ত্রীত অতিথি হিসাবে সাবেক রাষ্ট্রপতি আব্দুল হামিদ খান, বুয়েটের উপাচার্য ডক্টর সুব্রত, প্রফেসর আব্দুল্লা আবু সাইদ ও শিল্পী মোস্তাফা মনওয়ার থাকার সম্ভাবনা। ডালাস ফোবানায় থাকছে বাংলা সাহিত্য ও সংস্কৃতি, সেমিনার, কাব্য জলসা, বিজনেস লাউঞ্জ, বই মেলা,ব্যান্ড শো,গীতি নাট্য, ফ্যাশন শো, ইউথ ফোরাম ও স্কলারশীপ। শিল্পীদের মধ্য থাকছেন সৈয়দ আব্দুল হাদী, কনক চাপা, রিজিয়া পারভীন,কনা, ডলি সায়ন্তনি, ইমরান সহ আরো অর্ধ শতাধিক শিল্পী। শিল্পীদের তালিকা পরিবর্তন, সংযোজন, বিয়োজন ঘটবে বলে জানান কালাচারাল কমিটি।তবে সামগ্রিক বিচারে ডালাস ফোবানা হবে আকর্ষনীয়। য়ে কোন। যোগাযোগ Dalasfobana2023.com

 

You might also like