বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সমার্থক শব্দ: ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির আলোচনায় বক্তারা

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: প্রিয় মাতৃভূমি স্বাধীন বাংলাদেশের মহান বিজয় দিবস উপলক্ষ্যে ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার ( ১৯ ডিসেম্বর ২০২২) বিকেলে রিপোর্টার্স ইউনিটির অস্থায়ী কার্যালয়ে ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির প্রেসিডেন্ট সাংবাদিক আনসার আহমদ উল্লাহ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহাম্মদ সাজিদুর রহমানের পরিচালনায় বক্তব্য রাখেন— প্রবীন সাংবাদিক মতিয়ার চৌধুরী, মুহাম্মদ শাহেদ রাহমান, শাহ মোস্তাফিজুর রহমান বেলাল, মিজানুর রহমান মীরু, মুহাম্মদ সালেহ আহমদ, জামাল খান ও আশরাফুল হুদা বাবুল প্রমুখ।

ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির আলোচনায় বক্তারা বলেন- নয় মাস যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তানি বাহিনীর প্রায় ৯১,৬৩৪ সদস্য আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে। এর ফলে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে।এই স্বাধীন রাষ্ট্রের নাগরিক আমরা ।
আমরা যারা প্রবাসে আছি , হৃদয়ে বাংলাদেশ নিয়ে প্রবাসজীবন যাপন করছি। দেশকে আমরা ভুলতে পারিনা।

বক্তারা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে আরো বলেন— বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সমার্থক শব্দ। মুক্তিযুদ্ধ ছাড়া যেমন বাংলাদেশ স্বাধীন হয়নি তেমনি জাতির জনক শেখ মুজিবুর রহমান ছাড়া মুক্তিযুদ্ধ সংঘটিত হয়নি। আমরা আজ স্বাধীন দেশ হিসেবে বিশ্ব দরবারে মাথা উঁচু করে কথা বলছি, এসবকিছু সম্ভব হয়েছে বঙ্গবন্ধুর কারণে। এই বিজয় দিবসের আলোচনায় বঙ্গবন্ধু সহ সকল শহীদদের প্রতি নমিত হৃদয়ে শ্রদ্বা জানাই।

You might also like