বাংলাদেশের বিজয় দিবস উদযাপন করলো বি বি টি এ

সংবাদ বিজ্ঞপ্তি ডেস্ক
সত্যবাণী 

লন্ডন: গত ২৩শে ডিসেম্বর ২০২২, শুক্রবার বৃটিশ-বাংলাদেশী টিচার্স এসোসিয়েশন, মহান বিজয় দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। জুমের মাধ্যমে আয়োজিত এ সভায় বি বি টি এ-র সদস্যসহ তাঁদের পরিবারবর্গ ও বন্ধুবান্ধব শেষাব্ধি যুক্ত থেকেছিলেন।

বি বি টি এ-র সিনিয়র সহসভাপতি মুমিতুর রেজা চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সিরাজুল বাছিত চৌধুরী ও সাংস্কৃতিক সম্পাদক মুনজেরীন রশীদের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন সংগঠনের সাবেক সভাপতি মোস্তফা কামাল মিলন, সাবেক দুই সাধারণ সম্পাদক – জামাল আহমদ ও কাউন্সিলার ইকবাল হোসেন, কাউন্সিলার সাঈদা চৌধুরী, লন্ডন এন্টারপ্রাইজ একাডেমির প্রিন্সিপাল আশিদ আলী, সহসভাপতি মুজিবুল হক মনি, কোষাধ্যক্ষ মিসবাহ কামাল আহমদ, প্রকাশনা সম্পাদক মোহাম্মদ শাহজাহান, যুগ্মসম্পাদক ডঃ রোয়াব উদ্দিন, সহ-সাধারণ সম্পাদক কানিজ আশরাফী, সিনিয়র সদস্য এ কে এম ইয়াহিয়া, ইসি সদস্য হাবিবুর রহমান, বি বি টি এ-র সদস্য ও হামলেটস্ ট্রেনিং সেন্টারের পরিচালক জামাল আহমদ এবং সদস্য আফিফা রহমান।

আরো উপস্হিত ছিলেন ঢাকা ইউনিভার্সিটি এলামনাই ইউ কে-র সাংস্কৃতিক সম্পাদক রিপা রাকিব, সংগঠনের সদস্য ও সাবেক সিনিয়র প্রভাষক রেহানা খানম রহমান, সিনিয়র শিক্ষক সাওদা মুমিন, সিনিয়র শিক্ষক মোহাম্মদ মুমিনুল ইসলাম ফারুকী, সিনিয়র শিক্ষক মোহাম্মদ ফারুক হোসেন, সেলিনা রহমান এবং সংস্কৃতিকর্মী ইভা আহমদ।

বিজয় দিবসের আলোচনা করতে গিয়ে কয়েকজন বক্তা মুক্তিযুদ্ধের সময়ে তাঁদের ভয়াবহ স্মৃতির কাহিনী তুলে ধরেন। বিশেষ করে পাক-বাহিনীর বর্বর আচরণের মুহূর্তগুলো মনে করলে বা শুনলে এখনও আমাদের গা শিওরে উঠে। বক্তারা নতুন প্রজন্মের কাছে বিজয়ের ইতিহাস এবং মুক্তিযুদ্ধের কাহিনী পৌঁছে দেবার ব্যাপারে গুরুত্ব আরোপ করেন।

কানিজ আশরাফী মুক্তিযুদ্ধের উপর তথ্যভিত্তিক কিছু ঘটনা স্লাইডের মাধ্যমে সবার কাছে তুলে ধরেন, যা নতুন প্রজন্মের বৃটিশ-বাংলাদেশী সন্তানদের সঠিক ইতিহাস জানতে এবং বুঝতে সহায়ক হবে।
ছোট্ট সোনামনি জেসিকা মোহাম্মদের বিজয় দিবসের বক্তব্য সবার মনকে আকৃষ্ট করে।

সাংস্কৃতিক পর্বে গান পরিবেশন করেন মোস্তফা কামাল মিলন, রীপা রাকিব, ইভা আহমদ, কিশোর শিল্পী – মিশেল দে, তোওরা দে ও ক্ষুদে শিল্পী আরোয়া রশীদ। কবিতা আবৃত্তি করেন মুজিবুল হক মনি, রেহানা খানম রহমান এবং মুনজেরীন রশীদ। সাওদা মুমিন বিজয়ের উপর লেখা স্বরচিত ছোটগল্প সবাইকে পড়ে শুনান।

সহসভাপতি মুজিবুল হক মনি অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে বি বি টি এ-র বিজয় দিবসের এ অনুষ্ঠানের পরিসমাপ্তি করেন।

You might also like