ভাষা শহীদদের প্রতি ঢাবি অ্যালামনাই ইন দ‍্যা ইউকের শ্রদ্ধা জ্ঞাপন

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: যুক্তরাজ্যে অবস্থানরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র-ছাত্রীদের সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ‍্যা ইউকে (DUAUK) যথাযোগ্য মর্যাদার সাথে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের বিস্তারিত কর্মসূচী গ্রহণ করেছে।

একুশে ফেব্রুয়ারি বিকাল ৪টায় এ কর্মসূচির সূচনা করা হয়। সংগঠনের যুগ্ম-সম্পাদক ব্যারিস্টার মাহারুন আহাম্মেদ মালার নেতৃত্বে অ্যালামনাই-এর একটি প্রতিনিধিদল পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে অবস্থিত শহীদ মিনারে সমবেত হয়ে ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারির ভাষা শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং পুস্পার্ঘ অর্পন করেন।
এসময় সমবেত প্রবাসীদের সামনে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন অ্যালামনাইর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মারুফ আহমদ চৌধুরী এবং সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মাদ আব্দুর রাকীব। মারুফ চৌধুরী তার বক্তব্যে বিরুপ আবহাওয়া উপেক্ষা করে শহীদ মিনারে সমবেত হওয়ার জন্য উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান এবং ‘৫২ এর ভাষা আন্দোলনে শহীদ বীর সেনানীদের আত্মার মাগফেরাত কামনা করেন। আব্দুর রাকীব বলেন, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ সহ দেশের সব ক্রান্তিলগ্নে ঢাকা বিশ্ববিদ্যালয় বরাবরই নেতৃত্ব দিয়ে এসেছে এবং আগামী দিনে দেশের উন্নয়নেও অগ্রনী ভূমিকা পালন করবে।
বায়ান্নর একুশ মানে একটি বিশেষ দিন বা তারিখ মাত্র নয় – এর মহিমায় জগৎ জুড়ে বিশ্ব মাতৃভাষা দিবস স্বীকৃত হল। বিশ্বের ১৮৮টি দেশে গভীর শ্রদ্ধায় স্মরণ করা হচ্ছে বাংলা ভাষার জন্য আত্মবলিদানকারী সালাম, বরকত, রফিক, জব্বার, সফিউদ্দিনসহ অগণন ভাষা আন্দোলনকারীদের নাম।

প্রতিনিধিদলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মোস্তফা কামাল মিলন, রিপা সুলতানা রাকীব, ব্যারিস্টার এনামুল হক, ব্যারিস্টার এম কিউ হাসান, বেলাল রশীদ চৌধুরী প্রমুখ।
উল্লেখ্য যে, আন্তর্জাতিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস উদযাপনের কর্মসূচীর অংশ হিসেবে ঢাবি অ্যালামনাই আগামী রবিবার ২৭ ফেব্রুয়ারি ২০২২ একটি আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে পূর্ব লন্ডনের হ্যানবারী স্ট্রীটে অবস্থিত কবি নজরুল সেন্টারে। বিকাল ৪টা থেকে শুরু হতে যাওয়া এই উন্মুক্ত অনুষ্ঠানে কমিউনিটির সবাইকে সাদর আমন্ত্রন জানিয়েছেন সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা দেওয়ান গউস সুলতান এবং সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন।

 

You might also like