রজত জয়ন্তী: ২রা জুন থেকে লন্ডনে শুরু হচ্ছে রেইনবোর ২৫তম চলচ্চিত্র উৎসব

 

*২রা জুন উদ্বোধনী অনুষ্ঠানে প্রদর্শিত হবে বহুল আলোচিত সিনেমা ‘প্রিয়তমা’। প্রবেশমূল্য মাত্র এক পাউন্ড।

*৯ই জুন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র প্রদর্শিত হবে

*দেখানো হবে ১৫টি দেশের বিভিন্ন ভাষায় নির্মীত ৩৮টি চলচ্চিত্র

*প্রতিটি সিনেমায় থাকবে ইংরেজি সাব টাইটেল

*ওয়ার্কশপে উপস্থিত থাকবেন চলচ্চিত্র পরিচালক ও নির্মাতারা

নিলুফা ইয়াসমীন হাসান
বার্তা সম্পাদক, সত্যবাণী

লন্ডন : বিভিন্ন দেশের নান্দনিক এবং পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নিয়ে প্রতিবারের মত শুরু হচ্ছে রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

রেইনবো চলচ্চিত্র সংসদ আগামী ২রা জুন থেকে ৯ই জুন পর্যন্ত রজত জয়ন্তী উৎসব পালন করতে যাচ্ছে।

২৫তম উৎসবে সময়ের সফল ও জনপ্রিয় বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র যুক্তরাজ্যের সিনেমাপ্রেমী দর্শকদের দেখার সুযোগ করে দিচ্ছে রেইনবো সংসদ। রেইনবো এর রজত জয়ন্তী উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ২রা জুন পূর্ব লন্ডনের জেনেসিস সিনেমা হলে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এই উৎসবে বাংলাদেশ, ভারত সহ কয়েকটি দেশের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে আশা করা যাচ্ছে।

রেইনবো দেশীয় সংস্কৃতিকে আন্তর্জাতিক পরিমন্ডলে ছড়িয়ে দেয়ার পাশাপাশি অন্যান্য সংস্কৃতির সুউপাদানসমূহ গ্রহণের মাধ্যমে প্রতিবছর চলচিত্র উৎসব করে থাকে। বাঙালীর এই মিলন মেলার চলচ্চিত্র উৎসবে বাংলাদেশী কমিউনিটিসহ বিভিন্ন কমিউনিটির লোকেজন যোগ দিয়ে থাকেন, এবারো তার ব্যতিক্রম হবেনা।

এবারের উৎসবে মোট ৩৮ টি সিনেমা দেখানো হবে। এতে থাকছে ১৫ দেশের ১৮ টি বিভিন্ন ভাষায় নির্মীত চলচ্চিত্র। যে সমস্ত দেশের সিনেমা এবার থাকবে সেগুলো হচ্ছে বাংলাদেশ, ফ্রান্স, ভুটান, ইরান, ভারত, ফিলিপাইন, কাজাকস্থান, রাশিয়া, জার্মানি, বেলারুশিয়া, জর্ডান, আফগানিস্তান, যুক্তরাজ্য, ইতালি এবং তুরস্ক। বিভিন্ন ভাষায় সিনেমাগুলো থাকছে বাংলা, ফরাসী, হিন্দি, আসামি, মালায়ালাম, তামিল, ফারসী, আরবী, রুশ, দারি, ভুটানিজ, হিন্দি, গুজরাটি, কার্দিশ, ইটালিয়ান ইত্যাদি। সবগুলো চলচ্চিত্রে ইংরেজি সাব টাইটেল থাকবে।

উদ্বোধনী দিনে বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা হিমেল আশরাফ পরিচালিত ‘প্রিয়তমা’ সিনেমাটি দেখানো হবে। এই চলচ্চিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের সুপরিচিত অভিনেতা শাকিব খান এবং ভারতের অভিনেত্রী ইধিকা পাল, এছাড়া কাজী হায়াত, শহিদুজ্জামান সেলিম, লুৎফর রহমান জর্জসহ আরো অনেকেই এই ছবিতে অভিনয় করেছেন।

চলচ্চিত্র উৎসবের সমাপনী হবে ৯ই জুন পূর্ব লন্ডনের বেথনাল গ্রীণে অবস্থিত রিচ মিক্স সেন্টারে। সমাপনী দিনে বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা মোঃ মইনুদ্দিন হাসান পরিচালিত ‘ফাতেমা’ চলচ্চিত্র প্রদর্শীত হবে। এই চলচ্চিত্রটি বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগদান করে বেশ কয়েকটি পুরস্কার পেয়েছে। এতে অভিনয় করেছেন বাংলাদেশের প্রখ্যাত অভিনেত্রী তাসনিয়া ফারিন।

৩রা জুন থেকে ৮ই জুন পর্যন্ত প্রতিদিন ব্রাডি আর্টস সেন্টারে দুটো করে চলচ্চিত্র প্রদর্শীত হবে। প্রতিদিন বিকেল ৪টা এবং ৬টায় একটি করে চলচ্চিত্র প্রদর্শীত হবে।

ওয়ার্কশপ: এছাড়া ৮ই জুন শনিবার সকাল ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ব্রাডি আর্টস সেন্টারে একটি ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে বাংলাদেশের ও ভারতের প্রায় আট জন চলচ্চিত্র পরিচালক/নির্মাতা উপস্থিত থাকবেন। ওয়ার্কশপে পরিচালকবৃন্দ চলচ্চিত্রে তাদের অভিজ্ঞতা সম্পর্কে বলবেন, আর যারা চলচ্চিত্র নির্মাণে আগ্রহী তারা প্রশ্ন করে অনেক মূল্যবান উপদেশ ও সঠিক নির্দেশনা পাবেন। ওয়ার্কশপে যোগ দিতে হলে আগে থেকে যোগাযোগ করে নাম লিপিবদ্ধ করতে হবে।

শর্ট ফিল্ম: এছাড়া, আগামী ৪ই জুন এবং ৫ই জুন ১.৩০ থেকে থেকে পূর্ব লন্ডনের কুইনমেরি ইউনিভার্সিটির আর্টস বিল্ডিং এর সিনেমা হলে প্রায় ১৯টি শর্ট ফিল্ম দেখানো হবে। আগে আসলে আগে ঢুকবেন ভিত্তিতে এন্ট্রি দেওয়া হবে এবং এর জন্য কোন প্রবেশ মূল্য দিতে হবে না।

রেইনবো’র এবারের ২৫তম উৎসবে বিভিন্ন দেশের ছায়াছবির পাশাপাশি বাংলাদেশের যে পাঁচটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র দেখানো হবে সেগুলো হচ্ছে আশরাফ হিমেল পরিচালিত ‘প্রিয়তমা’, মোহাম্মদ মঈন উদ্দিন হাসান পরিচালিত ‘ফাতিমা’, ইফ্ফাত জাহান মম পরিচালিত ‘মুনতাসির’, সায়েদা নিগার বানু পরিচালিত ‘নোনা পানি’ এবং ‘জাস্ট এ জোক’। এছাড়া ভারতের অন্যান্য ভাষার ছায়াছবির পাশাপাশি যে তিনটি বাংলা চলচ্চিত্র প্রদর্শিত হবে সেগুলো হলো ‘শেষ পাতা’, ‘মাহিশাশুর মার্দিনী ’ এবং ‘নীহারিকা’।

বিস্তারিত জানার জন্য যোগাযোগ করুন : www.rainbowfilmsociety.com

You might also like