রুবি হকের ইন্তেকাল: একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির শোক

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন:একাত্তরে ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার সাধারণ সম্পাদক, রুবি হক মৃত্যুবরণ করেছেন। দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে বেশ কিছুদিন যাবত লন্ডনের রমফোর্ড এলাকায় সেন্ট ফ্রান্সিস হসপিসে তিনি শয্যাশায়ী ছিলেন। বুধবার ২৫ মে সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে রুবি হক দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন। তাঁর স্বামী যুক্তরাজ্যের বিশিষ্ট রাজনীতিবিদ ও প্রগতিশীল সাংস্কৃতিক ব্যক্তিত্ব এডভোকেট মুজিবুল হক মনি।

বিশিষ্ট রাজনীতিবিদ ও  সাবেক এমপি প্রয়াত শাহ আজিজুর রহমানের ভাইয়ের মেয়ে রুবি হকের জন্ম সিলেটের উসমানী নগর উপজেলায়।

এদিকে, ঘাতক দালাল নির্মূল কমিটি নেত্রী রুবি হকের অকাল মৃত্যুতে যুক্তরাজ্যের বাঙালী কমিউনিটিতে শোকের ছায়া নেমে এসেছে।

তার অকাল প্রয়াণে শোক জ্ঞাপন করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, কেন্দ্রীয় কমিটি ও যুক্তরাজ্য শাখাসহ বিভিন্ন সংগঠন।

কেন্দ্রীয় কমিটির পক্ষে বিচারপতি মোহাম্মদ গোলাম রাব্বানী, বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম, বিচারপতি শামসুল হুদা ও বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক প্রমূখ এক শোক বিবৃতিতে বলেছেন, ‘মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার আন্দোলনে রুবি হক ছিলেন অগ্রগামী সৈনিক। যুক্তরাজ্যে প্রবাসী বাঙালিদের সকল প্রগতির আন্দোলনে তিনি ছিলেন এক বলিষ্ঠ কন্ঠ। তার অকাল মৃত্যু প্রগতিশীল ও ধর্মনিরপেক্ষ মানবতার আন্দোলনের জন্য এক অপূরণীয় ক্ষতি। আমরা তাঁর মৃত্যুতে গভীরভাবে শোকাহত। সহযোদ্ধা রুবি হকের পরিবারের শোকসন্তপ্ত সদস্যবৃন্দ ও সহযোদ্ধাদের জানাই গভীর সহানুভূতি ও সহমর্মিতা।’

যুক্তরাজ্য একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির  সভাপতি সৈয়দ এনামুল ইসলাম ও ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মুনিরা পারভিন তাদের শোক বিবৃতিতে  বলেন, ‘প্রগতিশীল নেত্রী রুবি হকের নেতৃত্বে একাত্তরে ঘাতক দালাল নির্মূল কমিটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার আন্দোলনে অগ্রগামী হয়েছিলেন। তার অকাল মৃত্যু প্রগতিশীল ও ধর্ম নিরপেক্ষ আন্দোলনের জন্য বিশাল ক্ষতি। আমরা তার বিদেহী আত্নার শান্তির জন্য দোয়া কামনা করি।’

শুক্রবার জানাজা

আগামী কাল শুক্রবার বাদ জুমআ পূর্ব লন্ডনের ব্রিকলেন জামে মসজিদে সদ্য প্রয়াত রুবি হকের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। জানাজা শেষে চিগওয়েলের গার্ডেন অফ পিস-এ সমাহিত হবেন তিনি।

 

You might also like