রুবী হক স্মরণে বিটিএর শোকসভা ও দোয়া মাহফিল

মোস্তফা কামাল মিলন
সত্যবাণী

লন্ডনঃ একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক রুবি হকের মৃত্যুতে শোক সভা ও দোয়া মাহফিল করেছে বাংলাদেশী টিচার্স এসোসিয়েশন (বিটিএ)।  সংগঠনের উদ্যোগে ২রা জুন বৃহস্পতিবার সন্ধ্যায় জুম প্রযুক্তির মাধ্যমে ভার্চুয়াল এ শোক সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আবু হোসেন। সাধারণ সম্পাদক সিরাজুল বাসিত চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত এই সভায় সম্পৃক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের সভাপতি দেওয়ান গৌস সুলতান, সদ্য সাবেক সাধারণ সম্পাদক মো: আব্দুর রাকীব, সাংস্কৃতিক সম্পাদক রীপা রাকীব, কাউন্সিলর সাঈদা চৌধুরী, সমাজকর্মী লিলু আহমেদ, এবং বিটিএর সদস্যদের মধ্যে মিসবাহ কামাল আহমেদ, রেহানা খানম রহমান, সাবিতা শামসাদ, সেলিনা রহমান, মিসবাহ আহমেদ, ফারুক হোসেইন, মুনজেরিন রশীদ, মনসুর রশীদ, শেফা বেগম, সাজেদা আহমেদ, মোহাম্মদ শাহজাহান, সুফিয়া আহমেদ, ডক্টর রোয়াব উদ্দিন, হাফিজ হাসান আহমেদ, শওকত মাহমুদ টিপু, এ কে এম ইয়াহিয়া, আব্দুল হান্নান, হাসনা রহমান, মঈন উদ্দিন, শাহ্ ফারুক আহমদ, জেসমিন আরা, জামাল আহমেদ, রাজিয়া বেগম, মাহবুব হোসেইন, শাফি আহমেদ ও প্রয়াত রুবী হকের স্বামী মুজিবুল হক মনি।

সদ্য প্রয়াত রুবি হক

শোক সভায় বক্তারা বলেন, কমিউনিটির বিভিন্ন কর্মকাণ্ড ও সামাজিক অনুষ্ঠান-সমাবেশ ইত্যাদিতে রুবী-মনি দম্পতির নিয়মিত সরব উপস্থিতি এবং কোনো কোনো ক্ষেত্রে সম্যক সংশ্লিষ্টতা সবার নজর কাড়তো। প্রয়াত রুবী হক ও মনি জুটির মধ্যকার মধুর সম্পর্ক প্রায় সবার কাছে প্রশংসনীয় ছিলো। ভার্চুয়াল শোক সভায় সংযুক্ত সবাই সামাজিক কর্মকাণ্ডে রুবি হকের ঐকান্তিক নেতৃত্ব এবং সম্পৃক্ততার ভূয়সী প্রশংসা করেন। তাদের ভাষায় তিনি ছিলেন মেধাবী, পরিশ্রমী, খুবই আন্তরিক, অত্যন্ত স্পষ্টবাদী ও সুবিবেচক। কারো প্রয়োজনে বা সাহায্যে এগিয়ে আসতে কখনও কুণ্ঠাবোধ করতেন না।

রুবি হককে স্মরণ করে বলা হয়, কোভিডের অব্যবহিত আগে বিটিএর সর্বশেষ পিকনিকে সাউন্ড সিস্টেমের প্রয়োজন হলে, তিনি অল্প সময়ের নোটিসে অন্য আরেক জায়গায় থাকা তার জেনারেটর এনে তাতে নিজে জ্বালানী ভর্তি করে সাউন্ড সিস্টেম এনে দিয়েছিলেন। সেই সমাবেশে তিনি ভীষণ আনন্দও করেছিলেন।

বক্তারা বলেন, রুবি যেমনি কখনও কোন ধরণের অন্যায়ের আশ্রয় নিতেন না, ঠিক তেমনি অন্যায়কে প্রশ্রয়ও দিতেন না। তার অকাল প্রয়াণে ব্রিটেনের বাঙ্গালী সমাজে অপূরণীয় ক্ষতি হয়েছে বলে অনেকে মন্তব্য করেন। পতিপ্রাণা এই নারী নেত্রী সফল মাতা হিসেবে স্বাক্ষর রেখে গেছেন তিনটি সন্তানকে মনের মত করে বড় করার মাধ্যমে, শোক সভায় বক্তব্য রাখতে গিয়ে এমনটি উল্লেখ করেন মরহুমার স্বামী মুজিবল হক মনি। তার মতে, তিনি অর্থাৎ রুবী হক এখনও বিরাজমান। সমাজে আর পরিবারে তার অবদান ও কীর্তি তাকে তার সংস্পর্শে আসা প্রায় সবার স্মৃতিতে ভাস্বর করে রাখবে। জনাব মনি তার প্রয়াত স্ত্রী ও পরিবারের জন্য দোয়া চান।

মিলাদ মাহফিলে কোরান তেলাওয়াত করেন মো: ফারুক হোসেন এবং দোয়া পরিচালনা করেন হাফিজ হাসান আহমেদ। অনুষ্ঠানে সংযুক্ত সবাই দোয়া ও মোনাজাতে অংশ নিয়ে রুবী হকের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং এই অসময়োচিত বিয়োগে শোকসন্তপ্ত পরিবারের সবার ধৈর্যধারণের শক্তি বজায় থাকার জন্য দোয়া করেন। সবশেষে অংশগ্রহনকারী সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে এবং সবাইকে ধন্যবাদ আর শুভরাত্রি জানিয়ে সভাপতি জনাব আবুল হোসেন অনুষ্ঠানের সমাপ্তি টানেন।

You might also like