সংবাদপত্র সেবী সুরত মিয়া মাসুকের দাফন সম্পন্ন: বিভিন্ন মহলের শোক

মতিয়ার চৌধুরী
সত্যবাণী

লন্ডনঃ ব্রিটেনের বাংলাদেশী কমিউনিটির প্রিয়মুখ বিশিষ্ট ব্যবসায়ী, শিক্ষানুরাগী, সংবাদপত্রসেবী ও লন্ডন থেকে প্রকাশিত অধুনালুপ্ত সাপ্তাহিক সিলেটের ডাক-এর পরিচালকমন্ডলীর চেয়ারম্যান সুরত মিয়া মাশুকের দাফন সম্পন্ন হয়েছে। সোমবার বেলা দুইটায় রেডহীল রেডস্টোন কবরস্থানে নামাজে জানাজা শেষে তাঁকে শেষ শয্যায় শায়িত করা হয়। সামাজিক দুরত্বের নিয়ম মেনে  নামাজে জানাজায় অংশ নেন তাঁর স্বজনরা।

গত ২২ মার্চ স্থানীয় সময় ভোরে হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সুরত মিয়া মাশুক। তিনি দীর্ঘদিন যাবত হৃদরোগ, ডায়বেটিশসহ বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন। তাঁর বয়স হয়েছিলো ৬১ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে, ভাই বোনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বাংলাদেশী কমিউনিটির এই নেতা সারের রেডহীল শহরে দীর্ঘদিন যাবত বসবাস করতেন ।

সোমবার সকালে রেডহীলস্থ নিজ বাড়ীতেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর মৃত্যুতে বিভিন্ন মহলে নেমে এসেছে শোকের ছায়া। ১৯৫৯ সালের ২৫শে আগষ্ট সুনামগন্জ জেলার দিরাই উপজেলার হাতিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেয়া প্রয়াত সুরত মিয়া মাসুক ব্রিটেনের বাংলাদেশী কমিউনিটিতে একজন সুপরিচিত ব্যবসায়ী ও দানশীল ব্যক্তি হিসেবে পরিচিত ছিলেন। তাঁর বাবার নাম মাহমুদ মিয়া । ৯০ দশকের শেষ দিকে অন্যান্য ব্যবসার পাশাপাশি সুরত মিয়া মাশুক সংবাদপত্র প্রকাশনার সাথে সম্পৃক্ত হন। আরও কজন ব্যবসায়ীকে সাথে নিয়ে তিনি লন্ডন থেকে প্রকাশ করেন সাপ্তাহিক সিলেটের ডাক। পত্রিকাটির পরিচালনা পরিষদের চেয়ারম্যান হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন তিনি। এছাড়া বাংলাদেশে নিজ এলাকায় বিভিন্ন শিক্ষা ও সামাজিক উন্নয়নে তার প্রচুর অবদান রয়েছে। একজন দানশীল ব্যক্তি হিসেবে নিজ এলাকাসহ বৃহত্তর সিলেট অঞ্চলে তাঁর ছিলো ইতিবাচক ইমেজ।

প্রয়াত সুরত মিয়ার সদ্য বিধবা স্ত্রী মিসেস সুরাইয়া আখতার লিলি চৌধুরী তাঁর স্বামীর আত্মার শান্তি কামনায় সকলের দোয়া চেয়েছেন। তাঁর স্বামীর সাথে কারো কোন লেনদেন থাকলে তিনি, তাদের ছেলে বা প্রয়াত মাসুক মিয়ার ছোটভাইয়ের সাথে যোগাযোগের জন্য সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানিয়েছেন তিনি।

সুরত মিয়া মাসুকের একমাত্র ছোট ভাই  শামসুজ্জামান ঝুনুও তাঁর বড়ভাইয়ের আত্মার মাগফেরাতের জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন।

এদিকে, জনাব সুরত মিয়া মাসুকের মৃত্যুতে গভীরভাবে শোক প্রকাশ করেছেন সাংবাদিক সৈয়দ আনাস পাশা, সাংবাদিক মতিয়ার চৌধুরী, একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির নেতা আনসার আহমদ উল্লাহ, বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের প্রেসিডেন্ট  ও যুক্তরাজ্য আওয়ামীলীগের সহসভাপতি হরমুজ আলী, রাজনিতিবিদ কয়েছ চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হারুনুর রশিদ, যুব নেতা জামাল খান, ব্যবসায়ী নেতা রফিক মিয়াসহ বিশিষ্টজনেরা। পৃথক শোকবার্তায় তারা প্রয়াত মাসুক মিয়ার বিদেহী আত্মার শান্তি কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

You might also like