৪-৫ সেপ্টেম্বর লন্ডনে ১০ম বাংলাদেশ বইমেলা ও সাহিত্য উৎসব

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: আগামী ৪ ও ৫ সেপ্টেম্বর লন্ডনে আয়োজিত ১০ম  বাংলাদেশ বইমেলা ও সাহিত্য উৎসব সফল করতে সর্বস্তরের মানুষের সহযোগিতা কামনা করেছে আয়োজক সংগঠন সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্য। গত ৮ই অগাস্ট পূর্ব লন্ডনে লন্ডন বাংলা প্রেসক্লাব কার্যালয়ে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে এই সহযোগিতা কামনা করা হয়।

সাংবাদিক সম্মেলনে সংগঠনের জেনারেল সেক্রেটারি তাঁর লিখিত বক্তব্যে বইমেলা ও সাহিত্য উৎসবের বিস্তারিত তুলে ধরেন। এতে বলা হয়, আগামী ৪ ও ৫ সেপ্টেম্বর (রবি ও সোমবার) পূর্ব লন্ডনে মাইল অ্যান্ড পার্কের আর্ট প্যাভেলিয়নে অনুষ্ঠিত হবে ‘১০ম বাংলাদেশ বইমেলা সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব ২০২২’। প্রতিদিন বিকেল ১টা থেকে রাত ১০টা পর্যন্ত বইমেলার পাশাপাশি চলবে সাহিত্য আলোচনা, স্বরচিত কবিতা পাঠ, কবিতা আবৃতি, কৌতুক, নতুন বইয়ের মোড়ক উন্মোচন, প্রতিবন্ধী শিল্পীদের নানা ধরণের পরিবেশনা, সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ পদক প্রদান ও  সঙ্গীতানুষ্ঠান।

জেনারেল সেক্রেটারির লিখিত বক্তব্যের পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সংগঠনের সভাপতি কবি ময়নূর রহমান বাবুল, সহ-সভাপতি আবুল কালাম আজাদ ছোটন ও কোষাধ্যক্ষ আনোয়ার শাহজাহান।

বিগত প্রতিটি মেলা উদ্বোধন করেছেন সংগঠনের সদ্য প্রয়াত প্রধান উপদেষ্ঠা মহান একুশের গানের রচয়িতা সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী, তাঁর মহা প্রয়ানের পর কে মেলাটি উদ্বোধন করছেন?সাংবাদিকদের এমন এক প্রশ্নের উত্তরে সভাপতি জানান এ বছর মেলা ও উৎসবের উদ্বোধন করার কথা ছিল নোবেল বিজয়ী বাঙালি প্রফেসর অমর্ত্য সেনের। কিন্তু তিনি হঠাৎ করে কোভিডে আক্রান্ত হওয়ায় এখনো পুরোপুরি সুস্থ হননি। তবে সশরীরে উপস্থিত হতে না পারলেও তাঁকে ভার্চুয়ালি সংযুক্ত করে মেলাটি উদ্বোধনের পরিকল্পনা আছে বলে জানান তিনি।

উৎসবে বাংলাদেশ থেকে কারা অতিথি হিসেবে আসছেন এই প্রশ্নের জবাবে, সভাপতি জানান, ‘প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি এবং বিশেষ অতিথি হিসেবে বাংলা একাডেমির মহাপরিচালক কবি নূরুল হুদা, কবি কামাল চৌধুরী ও সাহিত্যিক আনিসুল হকের।

অন্যান্য দেশ থেকে কোনো অতিথি আসছেন কি না, এমন প্রশ্নের উত্তরে সেক্রেটারি এ কে এম আবদুল্লাহ বলেন, লন্ডন থেকে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কথা সাহিত্যিক ডাক্তার শাহাদুজ্জামান ও ডা. হাফিজ উদ্দিন আহমদ, আমেরিকা থেকে ড. হুমায়ূন কবির, অস্ট্রেলিয়া থেকে সাহিত্যিক আই ভি রহমান ও মোহাম্মদ হোসেন প্রমুখ।
এ বছর বাংলাদেশ থেকে কতটি প্রকাশনী মেলায় যোগ দিচ্ছে, এমন আরেকটি প্রশ্নের জবাবে সভাপতি জানান, এ বছর মেলায় বাংলাদেশের প্রায় ১৫টি খ্যাতিমান প্রকাশনীর পাশাপাশি উপস্থিত থাকার কথা রয়েছে বিলাতের ৫টি প্রকাশনীর। তিনি জানান, বাংলাদেশ থেকে আসছে – বাংলা একাডেমি, ইউপিএল, সাহিত্য প্রকাশ, সময় প্রকাশনী, ইত্যাদি গ্রন্থ প্রকাশ, অনন্যা প্রকাশনী, অন্বেষা প্রকাশন, অনার্য পাবলিকেশন্স, স্বরবৃত্ত প্রকাশন, দি ইউনিভার্সেল একাডেমি, কবি প্রকাশনী, গোল্ডেন বুক্স, বাসিয়া প্রকাশনী, পান্ডুলিপি প্রকাশন ও নাগরী।
সাংবাদিক সম্মেলনে বলা হয়, প্রত্যেক বছর বিলাতের বাঙালি কমিউনিটির সার্বিক সহযোগিতায় মেলাটি অনুষ্ঠিত হয়ে আসছে। কর্মকর্তাগণ এ বছরও কমিউনিটির সর্বস্তরের মানুষের সহযোগিতা কামনা চান।

উল্লেখ্য, সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্য ২০০৯ সাল থেকে প্রতি বছর নিয়মিতভাবে এই বইমেলা ও উৎসবের আয়োজন করে আসছে।

You might also like