ইউকেতে ঢাকা কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের হৃদ্যতায় অনন্য বাঁধন

* সাংগঠনিক অবকাঠামো গঠন করা হবে

* ২২ শে সেপ্টেম্বর পরবর্তী সভা

সংবাদ বিজ্ঞপ্তি ডেস্ক
সত্যবাণী

লন্ডন: বিলেতে বসবাসরত বাংলাদেশের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের সমন্বয়ে হৃদ্যতায় অনন্য বাঁধন হিসেবে একটি সংগঠন তৈরীর লক্ষ্যে সভা অনুষ্ঠিত হয়েছে।

পহেলা জুলাই সোমবার ইলফোর্ড এর রেডব্রিজ সেন্ট্রাল লাইব্রেরী হলে ‘পুরনো সেই দিনের কথা ভুলবি কি রে হায়। ও সেই চোখে দেখা, প্রাণের কথা, সে কি ভোলা যায়। আর একটিমাত্র আয়রে…, প্রাণের মাঝে আয়’ বুকে ধারণ করে সভায় প্রাক্তন শিক্ষার্থীরা মিলিত হয়েছিলেন। সশরীরে সভায় যারা আসতে পারেননি তাদেরকে জুমের মাধ্যমে যোগদানের সুযোগ করে দেয়া হয়েছিল।

সরাসরি ও জুমের মাধ্যমে উপস্থিতিতে প্রাণবন্ত আলোচনায় প্রাক্তন ছাত্রদের অনেকেই কলেজ জীবনের সুন্দর দিনগুলোতে ফিরে যান। সভায় মূলত উপস্থিতদের পরিচিতি, সাংগঠনিক অবকাঠামো ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। পরিচিতি পর্বে প্রাক্তন ছাত্ররা অনেকটাই আবেগ আপ্লুত হয়ে স্মৃতি রোমন্থন করেন, এবং হোস্টেল জীবনের অভিজ্ঞতাসহ নানা ঘটনার বর্ণনা দেন। সবাই মুগধ হয়ে পরস্পরের ঘটনাবহুল স্মৃতিগুলো শুনে কল্পনায় কলেজ জীবনের মধুর দিনগুলোতে ফিরে যান।

সভায় সংগঠনের অবকাঠামো নিয়ে বিস্তারিত আলোচনা শেষে নামকরণ ঠিক করা হয়। সর্বসম্মতিক্রমে ‘ঢাকা কলেজ এক্স স্টুডেন্স ইউ কে’ নামটি প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে।

সভায় এডমিনদের মাধ্যমে বিলেতে বসবাসরত ঢাকা কলেজের প্রাক্তন ছাত্রদের হোয়াটসআপ গ্রুপে সংযুক্ত করার কাজ অব্যাহত রাখার সিদ্ধান্ত হয়। একই সাথে প্রাক্তন ছাত্রদের হোয়াটসআপ গ্রুপের মাধ্যমে একটি অভিন্ন প্লাটফর্মে সমবেত হওয়ার জন্য বিভিন্ন সোশাল মিডিয়াতে প্রচারণা চালানোর সিদ্ধান্ত গৃহিত হয়। আগামী দিনগুলোতে সদস্য নির্বাচনের পদ্ধতি ও একটি সংবিধান প্রণয়নের প্রস্তাবও পাশ হয়। ভবিষ্যতে প্রাক্তন ছাত্রদের একটি পূনর্মিলনি অনুষ্ঠানের আয়োজন নিয়েও সভায় আলোচনা হয়েছে।

প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে সভায় সরাসরি উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান, মোহাম্মদ আব্দুল আজিজ, গোলাম মোস্তফা, ইয়ামিন হক, নাশীত রহমান, সিরাজুল বাসিত চৌধুরী, জুনায়েদ আহমেদ আদিল, কাজী আরিফ, মোহাম্মদ শিবলী সাদিক, আশরাফুল ইসলাম মারুফ, মোহাম্মদ কামরুজ্জামান, দেবু চৌধুরী, সাহাদাত হোসেন, সৈয়দ জাফর, ইকবাল মনি, কাজল আহমেদ জালালী, আমিনুল ইসলাম শাহীন এবং সরোয়ার ই আলম।

অন্যদিকে জুমের মাধ্যমে এই সভায় অংশ নেন মোহাম্মদ জিয়াউল হক, নোমান রশিদ, দেলওয়ার হোসেন এবং গোলাম রাহাত খান।

সভায় সর্বসম্মতিক্রমে আগামী ২২ সেপ্টেম্বর পরবর্তী সভা অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়।

ঢাকা কলেজের সব প্রাক্তন ছাত্রদের এই প্লাটফর্মে যুক্ত হওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে। আশা করা যায় আগামী সভায় ইউকেতে বসবাসরত ঢাকা কলেজের সকল প্রাক্তন শিক্ষার্থী যোগদান করবেন এবং মিলনমেলায় পরিণত হবে, স্থান ও সময় পরবর্তীতে জানিয়ে দেয়া হবে।

ঢাকা কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের নিচের যে কোন একটি নাম্বারে ফোন করে বিস্তারিত তথ্য জেনে নেয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

+44 7812 098904, +44 7950 792156, +44 7825 630728, +44 7878 891760, +44 7956 746430, +44 7961 836680

You might also like